পাতা

সাধারণ তথ্য

সেবা প্রদানের পরিধি

করণীয়

সেবা প্রদানের প্রাথমিক কার্যক্রম

গ্রাহক বা ভোক্তার বিবরণ

নতুন বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্স প্রদান

বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্সিং বিধিমালা, ২০০৮ এ প্রদত্ত বিধান অনুযায়ী আবেদনকরণ।  

শিল্প প্রতিষ্ঠান হতে বিধিমালা অনুযায়ী আবেদন পাওয়া গেলে বিধিমালায় প্রদত্ত নির্দেশনা অনুযায়ী সরেজমিন পরিদর্শন ও দাখিলকৃত দলিলদাদির সঠিকতা পরীক্ষা নিরীক্ষা করা।

শতভাগ রপ্তানিমুখী গার্মেন্টস প্রতিষ্ঠান,শতভাগ

প্রচ্ছন্ন রপ্তানিকারক প্রতিষ্ঠান, ডিপ্লোমেটিক বন্ড ও হোম কনজাম্পশন বন্ড পরিচালনায় আগ্রহী প্রতিষ্ঠান।

বিদ্যমান প্রচ্ছন্ন রপ্তানিমুখী বন্ডেড ওয়্যার হাউস প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন

বন্ড লাইসেন্সের মেয়াদ শেষান্তে পরবর্তী মেয়াদে নবায়নের লক্ষ্যে নবায়ন ফি ও আমদানি রপ্তানি সংক্রামত্ম প্রাসঙ্গিক কাগজপত্রসহ আবেদন করা।

প্রতিষ্ঠানের নবায়ন সম্পাদনে নিযুক্ত কর্মকর্তা বন্ডার কর্তৃক দাখিলকৃত আমদানি রপ্তানি কার্যক্রমের বিবরণ, নিরীক্ষা মেয়াদের পিআরসি (Proceed Realization Certificate) ইউপি, ইউডি, বিবিএলসি, পিআই, মূসক চালান ইত্যাদি সরেজমিন ও লিয়েন ব্যাংকে গমন করে যাচাই করেন। সঠিক প্রাপ্তি সাপেক্ষে মেশিনারীজের উৎপাদন ক্ষমতা, কাঁচামাল ও উৎপাদিত পণ্যের মজুদ ইত্যাদি পরীক্ষাপূর্বক পরবর্তী মেয়াদের নবায়ন ও প্রাপ্যতা নির্ধারণ করা হয়।

বন্ড লাইসেন্সধারী শিল্প প্রতিষ্ঠান

বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্সধারী গার্মেন্টস প্রতিষ্ঠানের বাৎসরিক অডিট

গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান কর্তৃক পূর্ববর্তী বছরের আমদানি রপ্তানি সংক্রান্ত কাগজপত্রসহ আবেদন করা।

আবেদন প্রাপ্তির পর আমদানি রপ্তানি সংক্রান্ত পাশ বইসহ অন্যান্য কাগজপত্র পরীক্ষা নিরীক্ষা ও বৈদেশিক মুদ্রা প্রাপ্তির বিষয়টি নিশ্চিত হয়ে অডিট  অনুমোদন করা।  

বন্ড লাইসেন্সধারী পোশাক শিল্প প্রতিষ্ঠান

মালিকানা পরিবর্তন

কোন শিল্প প্রতিষ্ঠানের মালিকানা পরিবর্তন হলে প্রাসঙ্গিক কাগজপত্রসহ নতুন মালিকানার জন্য আবেদন করা।

মালিকানা পরিবর্তনের বিষয়ে কোম্পানীর বোর্ড মিটিংয়ের সিদ্ধামত্ম, বিনোয়োগ বোর্ড ও জয়েন্ট স্টক কোম্পানী কর্তৃক পরিবর্তিত মালিকানা কাঠামো অনুমোদন ইত্যাদি আছে কিনা তা সরেজমিনে যাচাই ও পরীক্ষা করা।

বন্ড লাইসেন্সধারী শিল্প প্রতিষ্ঠান

লিয়েন ব্যাংক সংযোজন/ পরিবর্তন

বন্ড লাইসেন্সধারী কোন শিল্প প্রতিষ্ঠানের লিয়েন ব্যাংক সংযোজনের প্রয়োজন হলে সংযোজিতব্য লিয়েন ব্যাংকের সিআইবি এর উদ্ধৃতিসহ আবেদন করা।

বিদ্যমান লিয়েন অথবা শাখা ব্যাংকের অনাপত্তি পত্র ও নতুন সংযোজিতব্য লিয়েন ব্যাংক যদি এ মর্মে প্রত্যয়নপত্র প্রদান করে যে, সংশ্লিষ্ট বন্ডারের Credit Information বাংলাদেশ ব্যাংকের CIB ডিপার্টমেন্ট হতে সংগ্রহ করেছেন এবং উক্ত তথানুযায়ী বন্ডারকে লিয়েন ব্যাংকের সেবা প্রদানের ক্ষেত্রে তাদের কোন আপমিত্ম নেই সেক্ষেত্রে ১-২ ঘন্টার মধ্যে লিয়েন ব্যাংক সংযোজনের কার্য সমাধা হয়।

বন্ড লাইসেন্সধারী শিল্প প্রতিষ্ঠান

 হোম কনজাম্পশন বন্ডেড প্রতিষ্ঠান কর্তৃক পণ্য খালাসের সময় বিভিন্ন শুল্ক ষ্টেশনে প্রদত্ত ব্যাংক গ্যারান্টি অবমুক্তকরণের লক্ষ্যে প্রত্যয়নপত্র ইস্যু।

এক্সবন্ড বিল অব এন্ট্রি গ্রহণ করে বিল অব এন্ট্রি অনুযায়ী শুল্ক করাদি পরিশোধের পর টি আর চালানের কপিসহ প্রত্যয়নপত্রের জন্য আবেদন করা।

টিআর চালানের সঠিকতা সংশ্লিষ্ট জেলা হিসাবরক্ষণ কার্যালয় হতে সরেজমিনে কিংবা পত্র মারফত যাচাই করা এবং আমদানির দলিলাদি যাচাই করে সম্পূর্ণ কাঁচামাল এক্স বন্ড হওয়ার বিষয়টি নিশ্চিত করা।

বন্ড লাইসেন্সধারী শিল্প প্রতিষ্ঠান

ইউপি (ইউটিলাইজেশন পারমিশন ইস্যু)

ঋণপত্রের অরজিনাল ও ব্যাংকের সত্যায়িত কপি, ইউডি এর কপি, ডেডো কর্তৃক প্রদত্ত সহগ, সহগ অনুযায়ী কাঁচামালের বিবরণসহ আবেদন করা।

ইউপি আবেদনের সঙ্গে দাখিলকৃত এলসি/পিআই/ আইপি ও ক্যালকুলেশন শীটসহ অন্যান্য আনুষাঙ্গিক দলিলাদি পরীক্ষা করা। আবেদনে উল্লিখিত কাঁচামাল বন্ডেড গুদামে/রেজিষ্ট্রারে লিপিবদ্ধ আছে কিনা তা যাচাই করা। কাঁচামালের বন্ডিং মেয়াদ আছে কিনা তা যাচাই করা। ইউপি আবেদনের সঙ্গে সংযুক্ত সত্যায়িত ইউডি কাস্টমস বন্ড কমিশনারেটে রক্ষিত ইউডি এর সঙ্গে  Cross Check করা। ব্যাংক কর্তৃক ইস্যুকৃত মাস্টার এলসি, এলসি/পিআই এর বিষয়ে সন্দেহ হলে ইউপি ইস্যুর পূর্বে সশরীরে ব্যাংকে গমনপূর্বক কিংবা ইউপি ইস্যু পরবর্তী পত্রের মাধ্যমে যাচাই করা।

বন্ড লাইসেন্সধারী শিল্প প্রতিষ্ঠান

শতভাগ রপ্তানিমুখী গার্মেন্টস ও প্রচ্ছন্ন রপ্তানিকারক প্রতিষ্ঠানের অনুকূলে জেনারেল বন্ড সম্পাদন করা।

২,০০০/= টাকার নন জুডিশিয়াল ষ্ট্যাম্পে  লাইসেন্সিং রুলে প্রতিষ্ঠানের ক্যাটাগরিভেদে উল্লেখিত অর্থের সমপরিমাণ অর্থের বন্ড খাতে পরিচালকদের স্বাক্ষর লিয়েন ব্যাংক কর্তৃক সত্যায়িত এরূপ বন্ডসহ আবেদন করা।  

প্রতিষ্ঠানের Audit কার্যক্রম হালানাগাদ আছে কিনা যাচাই করা। যাচাই করে হালানাগাদ নিরীক্ষা সম্পন্ন থাকলে জেনারেল বন্ড ইস্যু করা।

বন্ড লাইসেন্সধারী শিল্প প্রতিষ্ঠান

আমত্মঃবন্ড স্থানামত্মর (স্থায়ী) (শতভাগ রপ্তানিমুখী একটি গার্মেন্টস প্রতিষ্ঠান থেকে অন্য একটি গার্মেন্টস প্রতিষ্ঠানে কার্য স্থানামত্মরই স্থায়ী আমত্মঃ বন্ড স্থানামত্মর)

নন-জুডিশিয়াল স্ট্যাম্পে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমুহের মধ্যে বন্ড স্থানামত্মর বিষয়ে সম্পাদিত চুক্তিপত্র, স্থানামত্মরতব্য কাঁচামাল আমদানির দলিলাদি, লিয়েন ব্যাংকের অনাপত্তি পত্র, স্থানামত্মরতব্য কাঁচামালের নমুনা, বিজিএমইএ/বিকেএমইএ এর সুপারিশসহ স্থানামত্মরকালে পণ্যের ক্ষতির বিষয়ে সম্পাদিত রিক্সবন্ডসহ আবেদন পত্র দাখিল করা।

কাঁচামাল প্রদানকারী প্রতিষ্ঠানের স্থানামত্মরতব্য কাঁচামাল আমদানির দলিলাদি, যেমন ব্যাক টু ব্যাক এলসি, ইনভয়েস,বিএল/ এয়ারওয়ে বিল/ট্রাক চালানের কপি, বি/ই, ইউডির কপি, লিয়েন ব্যাংকের অনাপত্তি পত্র প্রভূতি দলিলাদির সঠিকতা যাচাই করা। স্থায়ী আমত্মঃবন্ড স্থানামত্মরতব্য কাঁচামালের নমুনা সংগ্রহপূর্বক সরেজমিন পরিদর্শন করা।

বন্ড লাইসেন্সধারী শিল্প প্রতিষ্ঠান

বন্ডিং মেয়াদ উত্তীর্ণ কাঁচামালের বন্ডিং মেয়াদ বৃদ্ধিকরণ

কাঁচামালের গুণগত মান সম্পর্কে সমিতির সুপারিশসহ আবেদন করা।

আবেদন পাওয়ার পর বন্ড অফিসার  কর্তৃক সরেজমিন পরিদর্শন করে কাঁচামালের মজুদ ও গুনাগুন যাচাই করে প্রতিবেদন দাখিল। প্রতিবেদনে কাঁচামালের গুনাগুন ও পরিমাণ সমেত্মাষজনক হলে দি কাস্টমস এ্যাক্ট, ১৯৬৯ এর ধারা-৯৮ অনুযায়ী মেয়াদ উত্তীর্ণ পণ্যের মেয়াদ বৃদ্ধিকরণ।

বন্ড লাইসেন্সধারী শিল্প প্রতিষ্ঠান

কারখানা পরিবর্তন অনুমোদন (সাময়িক)

কারখানার ভাড়ার চুক্তি বা মালিকানার দলিলের সত্যায়িত কপি, লে-আউট পস্নান, সমিতির সুপারিশ, লিয়েন ব্যাংকের অনাপত্তিসহ আবেদন করা।

বন্ডার কারখানা স্থানামত্মর সংক্রামত্ম দলিলাদি দাখিলের পর বন্ড অফিসার কর্তৃক সরেজমিন পরিদর্শনপূর্বক প্রতিবেদন দাখিল। প্রতিবেদনের দলিলাদি এবং স্থাপনা যথাযথ থাকলে কারখানা স্থানামত্মরের সাময়িক অনুমোদন প্রদান করা।

বন্ড লাইসেন্সধারী শিল্প প্রতিষ্ঠান

কারখানা পরিবর্তন (স্থায়ী)

কারখানার ভাড়ার চুক্তি বা মালিকানার দলিলের সত্যায়িত কপি, লে-আউট পস্নান, সমিতির সুপারিশ, লিয়েন ব্যাংকের অনাপত্তিসহ আবেদন করা।

কারখানার সমায়িক স্থানামত্মরের সময় বন্ড অফিসার কর্তৃক দাখিলকৃত প্রতিবেদনে উল্লিখিত দলিলাদি ও তথ্য পুনরায় তদমত্ম করা। সঠিক প্রাপ্তি সাপেক্ষে কারখানা স্থানামত্মর চুড়ামত্ম অনুমোদন প্রদান করা।

বন্ড লাইসেন্সধারী শিল্প প্রতিষ্ঠান


Share with :

Facebook Twitter